• English
  • বাংলা
  • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে “শেখ রাসেল দিবস-২০২২” পালিত

    স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল-এর ৫৯তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস-২০২২’ উদযাপনের লক্ষ্যে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ৩২ নম্বর রোডের বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন নোবেল বিজয়ী বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের ভক্ত। তাঁরই আদর্শে অনুপ্রাণিত হয়ে বঙ্গবন্ধু তাঁর সর্বকনিষ্ঠ পুত্রের নামকরণ করেন শেখ রাসেল। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বর্বর ঘাতক চক্রের নির্মম বুলেটে জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতাসহ পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে শহীদ হন।

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবীর। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব, “শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা স্থাপন” প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব আনিস মাহমুদ। অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের শুভ সূচনা হয়। শেখ রাসেল-এর ৫৯তম জন্মদিন উপলক্ষ্যে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণের মধ্যে দিয়ে অনুষ্ঠানে উপস্থিত উপাচার্য মহোদয় ও আলোচকবৃন্দ কেক কর্তন করেন এবং অনুষ্ঠানে উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়। কেক কর্তনের পর অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত আলোচকবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা, শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

    উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. গোলাম কবীর তার বক্তব্যে শেখ রাসেল-এর  জন্ম, দুরন্ত ও প্রাণবন্ত শৈশব, শেখ রাসেল-এর সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের কাটানো দিন গুলো স্মৃতিচারণ করেন এবং জন্মদিনে শেখ রাসেলের প্রতি ভালোবাসা ও শুভেচ্ছা জ্ঞাপন করেন। অনুষ্ঠানের শেষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত সকলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা, শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে মোনাজাত করা হয়। দোয়া মাহফিল শেষে উপাচার্য মহোদয় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক জনাব সাফি উল্লাহ্।

    কর্তৃপক্ষের অনুমোদনক্রমে-

    (এনামুল হক)
    জনসংযোগ কর্মকর্তা
    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা
    ফোন: 01975-805368

    Copyright © 2021 Sheikh Hasina University, Netrokona. All rights reserved. Developed and Maintained by: SHU ICT Cell