• English
  • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণায় ১১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ তারিখ সোমবার সকাল ১০.০০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের অংশগ্রহণে “অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণ”র আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণার মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. গোলাম কবীর স্যার। বিশেষ অতিথি ছিলেন ড. ফেরদৌস জামান, সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। প্রশিক্ষণের রিসোর্স পার্সন ছিলেন জনাব মৌলি আজাদ, উপ-পরিচালক, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও ফোকাল পয়েন্ট, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। উপস্থিত ছিলেন প্রশিক্ষণ আয়োজনের সম্মানিত আহ্বায়ক ড. হারুন-অর-রশিদ, রেজিস্ট্রার, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা। শুরুতেই ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়।

     

    অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণে উপস্থিত সকলকে স্বাগত জানান শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা ২০২৩-২৪ অর্থবছরের ফোকাল পয়েন্ট জনাব মিজানুর রহমান।

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের সমন্বয়ে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী জবাবদিহি নিশ্চিতকরণ, সেবার মানোন্নয়ন এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে। অভিযোগ প্রতিকার ব্যবস্থা-সংক্রান্ত নির্দেশিকা, ২০১৫ (পরিমার্জিত ২০১৮)’র উপরই প্রশিক্ষণ দেয়া হয়।

    কাজের ক্ষেত্রকে সুদৃঢ় এবং সুপ্রসারিত করার গুরত্ব বিশ্লেষণ করে “অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণ”র প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন বিশেষ অতিথি ছিলেন ড. ফেরদৌস জামান, সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

     

    প্রশিক্ষণ অনুষ্ঠানের সম্মানিত প্রধান অতিথি ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবীর মহোদয় বলেন, “বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ৪টি কম্পোনেন্টের মধ্যে অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক কম্পোনেন্টটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। সৎচিন্তা এবং সৎভাবনা নিয়ে কাজ করলে কাঙ্খিত লক্ষ্যে দ্রুত পৌঁছানো যায় এবং উন্নতি সাধন করা যায়।” নিয়ম মেনে চলে নিজের দায়িত্বটুকু যথাযথভাবে পালন করার আহ্বান জানিয়ে চমৎকার বিশ্লেষণমূলক বক্তব্য পেশ করেছেন প্রধান অতিথি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয়।

     

    অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণ আয়োজনের সম্মানিত আহ্বায়ক ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. হারুন-অর-রশিদ স্যার অত্যন্ত প্রাসঙ্গিক এবং দিকনির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, সেবা প্রদানের মানসিকতা নিয়ে কাজ করতে হবে সকলকে। অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে যেন কোন ভোগান্তির সৃষ্টি না হয় সেদিকে সুদৃষ্টি রাখতে হবে।  

     

    প্রশিক্ষণের রিসোর্স পার্সন জনাব মৌলি আজাদ, উপ-পরিচালক পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও ফোকাল পয়েন্ট, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। অভিযোগ প্রতিকার ব্যবস্থা-সংক্রান্ত নির্দেশিকা, ২০১৫ (পরিমার্জিত ২০১৮)’র উপর বিস্তারিত আলোচনা এবং অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন। অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা এবং আপিল কর্মকর্তার কার্যপরিধি নিয়েও সবিস্তারিত আলোকপাতের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হয়।  

     

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা আয়োজিত “অভিযোগ প্রতিকার ব্যবস্থা বিষয়ক প্রশিক্ষণ” অনুষ্ঠানের সঞ্চালনা করেন জনাব আলমগীর হোসেন, সহকারী রেজিস্ট্রার, একাডেমিক শাখা, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা।

    কর্তৃপক্ষের অনুমোদনক্রমে-

    (এনামুল হক)
    জনসংযোগ কর্মকর্তা
    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা
    ফোন: 01975-805368

    Copyright © 2021 Sheikh Hasina University, Netrokona. All rights reserved. Developed and Maintained by: SHU ICT Cell